Categories
Uncategorized

শিক্ষা ছাড়া দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়-এমপি শাওন

শিক্ষা ছাড়া দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে গেলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পর্যাপ্ত। অভাব শুধু গুণগত বা মানসম্মত শিক্ষার।

শিক্ষার মান বাড়বে শিক্ষকদের গুণে। শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। শিক্ষা সম্প্রসারণ ও জ্ঞান বিতরণের ক্ষেত্রে একজন শিক্ষক শিক্ষা ও সভ্যতার অধিকতর অগ্রগণ্য অভিভাবক। শিক্ষকেরা জাতির বিবেক। একজন শিক্ষকই একটি জাতিকে সঠিক দিকনির্দেশনা দিতে পারেন।

একজন শিক্ষকের সুষ্ঠু পাঠদানের মূল্য অর্থ দিয়ে পরিশোধ করা যায় না। শিক্ষকতা একটি মহান ও মর্যাদাশীল পেশা। শিক্ষকেরা সমাজ ও জাতি গঠন এবং শিক্ষার গুণগত মান উন্নয়নে অগ্রণী ও উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকেন। শিক্ষার্থীদের নৈতিক আদর্শ গঠনে শিক্ষকদের তুলনা হয় না।

শিক্ষাই পারে মানুষের জীবন বদলে দিতে। সুশিক্ষা ছাড়া কোনো জাতির উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধি অর্জন সম্ভব নয়। গতানুগতিক শিক্ষার পরিবর্তে কর্মমুখী ও ব্যবহার উপযোগী শিক্ষা দিতে শিক্ষকদের উদ্যোগী হতে হবে। শিক্ষাকে বাস্তব জীবনে প্রয়োগ করা না গেলে তা সম্ভব হয় না।

আমি আমার নির্বাচনী এলাকা লালমোহন-তজুমদ্দিনের প্রতিটি শিক্ষার্থীকে তথ্য প্রযুক্তিগত জ্ঞান অর্জনের মাধ্যমে গড়ে তুলে জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের সোনার বাংলাদেশ বির্নিমানে নিরলস কাজ করে যাচ্ছি।

১৮ নভেম্বর ২০১৯ সালে একটি অনুষ্ঠানে এমপি শাওন এসব কথা বলেন। যা অদ্য সন্ধ্যা ৭টার পর পুনরায় এমপি শাওন মহোদয়ের ফেসবুক ওয়ালে পোস্ট করা হয়েছে। পাঠকের সুবিধার্থে লেখাটি মাননীয় এমপি আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন মহোদয়ের ফেসবুক ওয়াল থেকে নেওয়া হয়েছে।

সোর্সঃ  barishalsomachar

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *